You are here
Home > Don't Miss > শ্লোক বা উক্তি > জীবন নিয়ে উক্তি(Quotes About Life): সফল জীবনের চাবিকাঠি

জীবন নিয়ে উক্তি(Quotes About Life): সফল জীবনের চাবিকাঠি

জীবন নিয়ে উক্তি

জীবন হল আমাদের কাছে সবথেকে আশ্চর্যজনক উপহার। এই জীবনের আরেক নাম হল সুযোগ। জীবন কোনো সুযোগের থেকে কম কিছু নয়, যাকে আমরা “কিছু পাইনি” বা “কিছু হবে না” বলে থামিয়েদি অতি সহজেই। জীবনের অর্থই হল সামনের দিকে এগিয়ে যাওয়া, যা “কিছুপাইনি” বা “কিছু হবে না” মনে করলে কখনোই উপভোগ করা যায় না। কার জীবন নিয়ে উক্তি(quotes about life) কেমন হবে সেটা যেমন তার দৃষ্টিভঙ্গির ওপর নির্ভর করে তেমনি পৃথক ভাবনার একটাই অন্তরনীহিত অর্থ “পিছনে ফিরে না তাকানো”।

যে সমস্ত বিখ্যাত ব্যক্তিত্ব দের আমারা জীবনের আদর্শ হিসাবে মানি তাদের জীবন নিয়ে উক্তি(quotes about life) আমাদের জীবনে বারংবার উৎসাহ ও উদ্দীপনার সঞ্চার ঘটায় যা আমাদের এগিয়ে যেতে সাহায্য করে। আসুন সেই নিয়ে আজ বিস্তারিত বর্ননা করা যাক যা জীবনকে আরও জীবিত করে তুলবে।

১) “চিত্ত যেথা ভয় শূণ্য উচ্চ যেথা শির”

রবীন্দ্রনাথ ঠাকুর

আরও পড়ুন – রবীন্দ্রনাথ ঠাকুরের সেরা ১৩ টি উক্তি | Top 10 quotes of Rabindranath Tagore

আমাদের জীবনকে উপভোগ করতে বাধা দেয় এবং জীবন বিমুখ করে তোলে “ভয়”। যেখানে মন ভয় মুক্ত সেখানেই জীবনের যথার্থ অর্থ উপলব্ধি করা সম্ভব। “আশা” এবং “স্বপ্ন” যা বাঁচাতে শেখায় তাকে আকড়ে ধরতে হবে ভয়কে দূরে সরিয়ে রেখে। অজানাকে জানা অচেনাকে চেনার জন্যই জীবন।

২) “ওঠো, জাগো, লক্ষ্যে পৌঁছানোর আগে থেমোনা”

স্বামী বিবেকানন্দ

স্বামীজীর জীবন নিয়ে উক্তি(quotes about life) শুধু যুব সমাজ নয় তথা সমগ্ৰ ভারতবাসীকে বাঁচার দিশা দেখায়। যা আমাদের নতুন করে ভাবতে শেখায় এগিয়ে যেতে উৎসাহ প্রদান করে। জীবন বারবার পাওয়া যায় না, এইবারের পর পাবো কিনা তাও অনিশ্চিত, তাই আমাদের জীবনে যা করার ইচ্ছা বা লক্ষ্য তার প্রতি অটল থাকা উচিত এবং তার জন্য পরিশ্রম করে যেতে হবে শেষ পর্যন্ত।

৩) “যদি সূর্যের মতো উজ্জ্বল হতে চাও, তাহলে প্রথমে সূর্যের মতো পুড়তে হবে”

এ. পি. জে. আব্দুল কালাম

আরও পড়ুন – আব্দুল কালাম স্যারের উক্তি | 10 Famous Quotes of Dr. Abdul Kalam Azad

মানুষ কোনো কিছুই খুব সহজে অর্জন করতে পারে না। তার জন্য আমাদের সঠিক ভাবে তৈরি হতে হবে। সেই তৈরি হবার সময় বহু বাধা আসবে নিজেদের তাতে অভ্যস্ত করতে হবে। পরিস্থিতির কাছে হেরে যাওয়ার মানসিকতা নিয়ে জীবন উপভোগ করা যায় না। তাই পরিস্থিতিকেই নিজের রাস্তা করে সেখান থেকে সাফল্য অর্জন করতে হবে।

৪) “হার মেনে নেওয়া হল আমাদের সবচেয়ে বড়ো দূর্বলতা, সফল হওয়ার সবচেয়ে ভালো উপায় হল প্রতিবার হার মানার আগে আরেকবার চেষ্টা করা”

টমাস আলভা এডিসন

জীবন নিয়ে উক্তি(quotes about life) আলোচনায় আমরা বারবার দেখছি “চেষ্টা করা” আর “হাল না ছাড়া” যা এই উক্তিটিতেও প্রতীয়মান। নতুন কিছু করতে হবে আর তাতে বর্থ্যতা আসবে না এটা অভাবনীয় কিন্তু বর্থ্যতার দরুন আমারা তার থেকে মুখ ফিরিয়ে নিতে পারিনা। ইতিহাস সাক্ষী সব সফলতার পেছনে বর্থ্যতা তাদের গ্রাস করতে চেয়েছিল তারা সেটিকে উপেক্ষা করতে পেরেছে বলেই সাফল্য তাদের অভ্যর্থনা জানিয়েছে।

৫) “জীবন বাইসাইকেল চালানোর মতো একটা ব্যাপার, পড়ে যেতে না চাইলে তোমাকে সামনে চলতে হবে”

আইনস্টাইন

এই পৃথিবীতে পরিবর্তন হল একমাত্র স্থায়ী। আমাদের যেমন প্রতিদিন এক খাবার খেতে ও এক পোশাক পরতে ভালো লাগে না খুব একঘেয়ে মনে হয় তেমনি জীবনে এক জিনিস নিয়ে থাকলে জীবন একঘেয়ে হয়ে উঠবে আমাদের কাছে তার বৈচিত্র্য হারিয়ে যাবে। কিন্তু আমরা তা না করলে জীবন তার নিজের গতিতে সুন্দর হয়ে উঠবে।

৬) “ভবিষ্যতে এগিয়ে যাও, অতীতের জন্য কৃতজ্ঞ বোধ কর”

মাইক রোও

অনেক সময় অনেক খারাপ পরিস্থিতি আমাদের নিজেদের মধ্যে থাকা সম্ভাবনাকে চিনতে শেখায় যা আমাদের অজানা থাকে। তাই কোনো বিষয়কে দোষারোপ না করে আমাদের তা থেকে শিক্ষা নেওয়া উচিত, যা পরবর্তীকালের বর্তমান পরিস্থিতির জন্য আমাদেরকে অতীতের কাছে কৃতজ্ঞ করে রাখবে।

৭) “যা ঘটে তা ভালোর জন্য ঘটে”

সন্দীপ মাহেশ্বরী

পৃথিবীতে ঘটা প্রতিটি ঘটনা বা কাজের পিছনে একটি কারণ থাকে। আপাতদৃষ্টিতে তা খারাপ লাগলেও পরবর্তীকালে সঠিক সময়ে তার কারন নির্ধারিত করা যায় তাই আমাদের ঘটনা থেকে শেখার পাশাপাশি ধৈর্য্য ধরে পরবর্তী ফলের জন্য অপেক্ষা করতে শেখা উচিত।

৮) “প্রত্যেক দিনের গুরুত্বকে বুঝন, প্রত্যেক দিন একটি নতুন ব্যক্তির জন্ম”

গৌতম বুদ্ধ

জীবন একটি সুযোগ হলে এটির প্রত্যেকটি দিন এক একটি সুযোগের দরজা যা অবজ্ঞা করলে জীবনের অনেক সুযোগ হাত ছাড়া হতে পারে। প্রতিটি দিন নিজের দিন ভেবে নতুনভাবে শুরু করতে হবে। প্রতিটি মুহূর্ত বাঁচাতে শিখলে তবেই জীবনের অর্থ অনুধাবন করা যাবে।

৯) “আপনার অসন্তুষ্ট ক্রেতাদের থেকেই আপনি শিক্ষা গ্রহণ করতে পারেন”

বিল গেটস

প্রকৃত শিক্ষা সেই ব্যক্তি আমাদের দিয়ে থাকেন যিনি আমাদের ভুল শুধরে দেন। অনেক সময় আমাদের তা অনুৎসাহিত করলেও এট হল আসল জ্ঞানের উৎস। আমাদের যা ভুল তা আমরা শুধরাতে পারলে আমরা আজ যা আগামীকাল আরও ভালো হতে পারব।

১০) “সময় আসে না তা নিজেকে করে নিতে হয়”

সংগৃহীত

সময় হচ্ছে খুব বড়ো একটা ব্যাপার। যার সেটি ভালো তার সব ঠিক যায় যার খারাপ তার নাকি সব খারাপ হয়। আসলে সময় ভালো খারাপ সেটা আমরা আমাদের পরিশ্রম দিয়ে নির্ধারণ করি। কোনো কিছু করতে গিয়ে আটকালে সেটা সময় খারাপ বলে বসে থাকলে চলবে না। আমাদের ভুল গুলো বুঝে ঠিক করে সেই কাজে সাফল্য এনে নিজেদের সময় নিজেদের ভালো করতে হবে। তার জন্য আত্ম বিশ্বাস এবং ধৈর্য্য আমাদের রাখতে হবে।

জীবন নিয়ে উক্তি গুলি(quotes about life) আমাদের এগিয়ে যেতে, এক জায়গায় থেমে না গিয়ে আরও সাহসের সাথে কঠিন পরিস্থিতি কে সম্মুখীন হতে, এবং নিজেদের সংযম, আত্মবিশ্বাসী, ও ধৈর্য্যশীল হতে শেখায়।

উৎস- ইন্টারনেট

এই পোস্টটি ভালো লাগলে অবশ্যই লাইক করুন এবং বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

3 thoughts on “জীবন নিয়ে উক্তি(Quotes About Life): সফল জীবনের চাবিকাঠি

Leave a Reply

Top