You are here
Home > Don't Miss > রান্নাবান্না ও রূপচর্চা > নখের যত্ন | নখ সাদা করার উপায় | নখ লম্বা করার সহজ উপায়

নখের যত্ন | নখ সাদা করার উপায় | নখ লম্বা করার সহজ উপায়

নখের যত্ন

নারীর সৌন্দর্য কিন্তু তার সর্ব অঙ্গে। আর সৌন্দর্য কোনদিন বর্ণ দেখে আসে না। তিনি যেই রূপেই থাকুক না কেন সবেতেই সে সুন্দর। মেয়েরা সর্ব কাজে পটিয়সী। বেশীরভাগ মেয়েরা নিজের রূপ ধরে রাখতে বা নিজের যত্ন বলতে শুধু রূপ চর্চা ও শরীর চর্চাই করে। তেমন ভাবে নখের দিকে কোনদিন হয়তো নজর দেয়না। নখে একটা কোনরকম নেইলপালিশ চড়িয়েই নিয়েই ভাবল কাজ শেষ। কিন্তু না!! হাতের সৌন্দর্য কিন্তু নখের উপরেই নির্ভর করে। নখ যদি সুন্দর না হয় তাহলে আপনি যতই হাতের যত্ন নিন দেখতে কিন্তু আকর্ষনীয় হবে না।

মেয়েদের সমস্যার জুরি মেলা ভার কখনো নখ বড় হচ্ছে না, বা নখ ভেঙে যাচ্ছে, নখের রং সাদা বা হলদেটে হয়ে যাচ্ছে। কিন্তু এর থেকে বিরত উপায় আপনার জানা নেই। তাহলে এখন করনীয় ? না না হতাশ হওয়ার কিছু । এরই সমধান রয়েছে আমাদের আলোচনার মধ্যে। কিছু জিনিষ মেনে চললেই মাত্র ১ সপ্তাহের মধ্যে আমূল পরিবর্তন লক্ষ্য করবেন আপনার নখে। নখের যত্ন কিভাবে নেবেন ও নখ লম্বা করার উপায় কি এই নিয়েই আমাদের আজকের আলোচ্য বিষয়। শুধু তাই নয় নখ সাদা করার উপায় সমন্ধেও আমরা আপনাদের অয়াকিবহল রাখব।

তাহলে চলুন জেনে নেওয়া যাক।

  • যত্ন নেওয়ার আগে জেনে নিন নখের ধরন সমন্ধে
  • নখের যত্ন নেওয়ার পদ্ধতি
  • নখ পরিষ্কার রাখার জন্য ঘরোয়া উপাদানের টোটকা
  • নখ দ্রুত বড় করার উপায়
  • নখ সাদা রাখার বিশেষ কিছু টিপস
  • নখের যত্ন রাখার জন্য কি কি মেনে চলবেন
  • নখের বিষয়ে কিছু নিষেধাজ্ঞা

তবে আর কথা না বাড়িয়ে যাওয়া যাক আজকের আলচ্য বিষয়ের মূল অংশে।

যত্ন নেওয়ার আগে জেনে নিন নখের ধরন সমন্ধে:

নখের যত্ন তো সকলকেই কম বেশী হলেও নিতে হয়। কিন্তু নখ আসলে কত ধরনের হয় জানেন কি সেই বিষয়ে ? অনেকেরই কিন্তু এই বিষয়ে বিন্দু বিসর্গ ধারনা নেই। নখ ৫ ধরনের হয় – নরম, শুষ্ক, ভঙ্গুর, সাধারণ, ক্ষতিগ্রস্থ। আর তাই নখকে কিভাবে সতেজ করবেন ,কিভাবে নখের যত্ন নেবেন চলুন জেনে নিন।

নখের যত্ন নেওয়ার পদ্ধতি:

ধরুন আপনি সুন্দর ভাবে সেজে কোন পার্টিতে গেলেন সেখানে গিয়ে আপনি কারোর সাথে করমর্দন করলেন, তার প্রথম নজর কিন্তু সেই সময় আপনার হাতের পাশাপাশি আপনর নখের দিকেই যাবে। আপনার নখ যদি সুন্দর না থাকে করমর্দন করার সময় সবাই তাচ্ছিল্য চোখে দেখবে আর এর প্রভাব পড়তে পারে আপনার বক্তিত্ব ও রুচিশিলতার দিকে। সেক্ষত্রে নখের যত্ন নেওয়ার সহজ উপায় জানা থাকলে তো কেল্লাফতে।

এর জন্য যা যা করতে হবে –

১) প্রথমেই মনে রাখবেন বেশী নেইলপলিশ রিমুভার ব্যবহার করা কিন্তু আপনার নখের জন্য ভালো নয়, এতে নখ শুকিয়ে যেতে থাকে। এক্ষেত্রে অ্যাসিটোন নেইলপলিশ রিমুভার বা নন অ্যাসিটোন নেইলপলিশ রিমুভার ব্যবহার করা শ্রেয়।

২) এমেরি বোর্ড দিয়ে আপনার নখগুলিকে আপনার মনের মতো আকৃতি দিন। (ডিম্বাকার, ত্রিকোণাকার, গোলাকার)

৩) এরপর উষ্ণ গরম জল করে তার মধ্যে শ্যাম্পু, পাতিলেবুর রস, বেকিং সোডা মেশান এবং তার মধ্যে ১০ মিনিট হাতো পা ডুবিয়ে রাখুন।

৪) নখের গোঁড়া নরম হয়ে এলে প্রথমে অরেঞ্জ স্টিক দিয়ে সমস্ত নখের ভিতরকার নোংরা বার করে দিন।

৫)নখের চারিধারে কিউটিকলের আলাদা আস্তরণ থাকে সেটি ট্রো-নেইল ট্রিমার দিয়ে সাবধানে কেটে ফেলুন।

৬) তারপর একটি নরম ব্রাশের মাধ্যমে হাত ও পায়ের নখের উপরের অংশ পরিষ্কার করে নিন। তাই বলে বেশী জোরে ঘষবেন না তাতে চামড়া ছিড়ে যাওয়ার সম্ভবনা থাকে।

৭) একটি পাত্রে টক দই, এলভেরা জেল, চালের গুড়ো দিয়ে স্ক্রাবিং করুন।

৮) রিমুভার দিয়ে তুললে নখের যেমন আদ্রতা কমে যায় সেই আদ্রতা কে ফিরিয়ে আনার জন্য মসচারাইজার ব্যবহার করুন।

নখ পরিষ্কার রাখার জন্য ঘরোয়া উপাদানের টোটকা:

অনেক সময় সময়ের অভাবে, কাজের চাপে তেমন ধাপে ধাপে নখ পরিষ্কার করা হয়ে ওঠে না । নখের যত্ন ও নেওয়া হয় না ঠিক ভাবে । এবার ঘরোয়া পদ্ধতিতে জেনে নিন ২ মিনিটে কি ভাবে পরিষ্কার করবেন।

টুথপেস্ট – টুথপেস্ট খুব কার্যকারি নখ পরিষ্কারের জন্য। নখের উপরে ভেতরে টুথপেস্ট লাগিয়ে ২ সেকেন্ড রেখে হালকা নরম ব্রাশ দিয়ে ঘসে তারপর ধুয়ে ফেলুন। ফল নিজেই বুঝবেন।

পাতিলেবু – পাতিলেবুর মধ্যে অ্যান্টি অক্সিজেন থাকে যা নখের গোঁড়াকে ক্ষয়ের হাত থেকে বাঁচায়। সপ্তাহে ৪ বার পাতিলেবুর রস ব্যবহার করুন। তুলোর মধ্যে রস নিয়ে নখের উপরে ও চারিধারে লাগান, নখের হলুদ ভাব সব চলে যাবে।

বেকিং সোডা – বেকিং সোডা অনেক সময় টুথপেস্ট লাগিয়ে পরিষ্কার করার সময় ভালো ভাবে না ধুলে নখের কোনায় লেগে থাকে ফলে দিনের পর দিন জমে সেটি ক্ষতিসাধন করে এক্ষেত্রে ১ চামচ পাতিলেবুর সাথে বেকিং সোডা মিশিয়ে লাগান দেখবেন আপনার নখ ঝকঝক করছে।

নারকেল তেল – নারকেল তেল অত্যন্ত উপকারী। নারকেল তেল যেমন চুলের পুষ্টি যোগায় ঠিক তেমন ভাবেই হাতের মধ্যে ৩ ফোঁটা নারেল তেল নিয়ে ঘষে নখে লাগান দেখবেন হাতের সাথে সাথে নখও গ্লো করছে।

নখ দ্রুত বড় করার উপায়:

নখ লম্বা করার সহজ উপায় কি? জানেন না ? তালে কি নখ লম্বা করার স্বপ্ন অধরাই থেকে যাবে? একদমই নয় । জেনে নিন নখ লম্বা করার সহজ উপায় তাও আবার পার্লারে না গিয়ে।

১) অনেকের নখ খুব পাতলা, ভঙ্গুর হয় তাড়াতড়ি যা বেড়ে ওঠার আগেই ভেঙে যায় সেক্ষেত্রে উষ্ণ গরম জলের মধ্যে, লবন, অলিভ অয়েল দিয়ে নখকে ২৫ মিনিট ডুবিয়ে রাখুন। এতে আপনার নখ মজবুত হবে।

২) ১ চা চামচ পাতিলেবুর রস, ৪ চামচ অলিভ অয়েল নিয়ে মিশ্রনটি গরম করুন। তুলোর মধ্যে মিশ্রণটি নিয়ে ১০ থেকে ১৫ মিনিট আপানার নখে উপর দিয়ে রাখুন, এতে আপনার নখ ভাঙা নিরাময় হবে। নখের মেলালিন ঠিক থাকবে।

৩) কমলালেবুর রস খুব উপকারী নখের জন্য, ১০ মিনিট রস লাগিয়ে সেটি শুখতে দিন তারপর জল দিয়ে ধুয়ে ক্রিম বা ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

নখ সাদা রাখার বিশেষ কিছু টিপস:

অনেকের নখই হলুদ হয়ে যায়, বা তামাটে হয়ে যায়, চেষ্টা করেও সাদা রাখতে পারছেন না? আর বেশী ভাবতে হবে না । নখের যত্ন নেওয়ার সাথে সাথে সাদা রাখার উপায় এখন আপনার ঘরের সামগ্রীর মধ্যেই রয়েছে।

বেসন ও লেবুর পেস্ট – লেবু আপনার নখের হলুদ ভাব দূর করে, এবং বেসন আপনার নখকে ভিতর থেকে পরিষ্কার করে । ফলে আপনার নখও অন্যদের মতো সাদা ঝকঝকে হবে।

বেস কোট – নখের সাদা ভাব ধরে রাখতে নেলপালিশ লাগানোর আগে সবসময় বেস কোট ব্যবহার করা অতি আবশ্যকীয়। কারন গাড়ো নেইলপলিস আপনার নখকে ডাল করে দিতে পারে।

টুথপেস্ট – এর মধ্যে যেহেতু মিন্ট থাকে তাই নখ সাদা রাখার জন্য এটি খুব কার্যকরী। সপ্তাহে ৩ বার ব্যবহার করুন।

ডেন্টিউর ক্লিনার – গরম জলে এই ট্যাবলেট দিয়ে তার মধ্যে ১৫ মিনিট নখ ডুবিয়ে রাখুন। তারপর হাতে নাতে ফল দেখুন।

নখ সাদা করার উপায় কিন্তু উপরিউক্ত এই সকল সহজ পদ্ধতির মধ্যেই আছে।

নখের যত্নের জন্য কি কি মেনে চলবেন:

নখের যত্ন করতে কতগুলি বিষয় গুলি অতি অবশ্যই মেনে চলা উচিৎ।

  • মরা নখ কেটে ফেলবেন। এতে মরা কোষ উঠে গিয়ে নতুন কোষের জন্ম হয়।
  • বাইরে থেকে এসে ভালো ভাবে হাত ও নখ ধোবেন, ময়লা জমতে দেবেন না।
    সপ্তাহে ১ বার হলেও নখ ফাইল করতে ভুলবেন না। এতে নখের গঠন ঠিক থাকে।
  • সবসময় পেপার ফাইল ব্যবহার করুন।
  • নখ যখন ফাইল করবেন একটি ডিরেকশনে ফাইল করুন কারন বিভিন্ন ডিরেকশনে ফাইল করলে নখ ভেঙে যেতে পারে।
  • নখ যেহেতু শরীরের একটি অঙ্গ তাই অঙ্গকে সতেজ রাখতে বেশী করে জল খান।
  • নখের কিউটিকল নখ লম্বা করতে সাহায্য করে , গোঁড়া মজবুত করে। তাই রাত্রে শুতে যাওয়ার আগে নখের কিউটিকলে ভালো করে অলিভ ওয়েল বা ভেসলিন লাগিয়ে ঘুমান।
  • প্রোটিন, আয়োডিন, পটাসিয়াম, ক্যালসিয়াম , ভিটামিন বি, আয়রন জাতীয় খাবার খান। তাতে শরীরের সাথে সাথে নখ ও সতেজ থাকবে।
  • সময় থাকলে একবার মেনিকিউর ও পেডিকিউর করিয়ে নিন ।

আরও পড়ুন – পেডিকিউর মেনিকিউর করুন এবার বাড়িতেই দেখুন সহজ পদ্ধতি

নখের বিষয়ে কিছু নিষেধাজ্ঞা:

সমস্ত কিছুরই নেগেটিভ ও পজিটিভ দিক থাকে। নখের ক্ষেত্রেও কিন্তু কিছু নিষেধাজ্ঞা আছে যেমন –

  • নকল নখ ব্যবহার করা আপনার নখের জন্য ক্ষতিকারক। কারন তাতে আঠা থাকে যা নখকে ডেমেজ করতে পারে।
  • মেটাল ফাইল ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • বিভিন্ন ডিরেকশনে নখ ফাইল করবেন না।
  • কাঁচি বা ব্লেড কোনদিন ব্যবহার করবেন না।
  • বারবার নেইলপলিশ তোলার জন্য রিমুভার ব্যবহার করবেন না।
  • নখ ভেজা রাখবেন না তাতে ভাইরাস বা ব্যক্টেরিয়া হতে পারে।
  • নখে জল জমার ফলে নখ পচে যায়, নখকুনি হয়।
  • কখনও দাঁত দিয়ে নখ কাটবেন না। এতে আপনার দাঁত , পেট ও নখ সবেরই ক্ষতি।
  • নখ দিয়ে খুটে নেলপালিশ তুলবেন না। তাতে নখের মেলালিন নষ্ট হয়ে যায়।
  • যে কোন কম দামী নেলপালিশ ব্যবহার করবেন না।

নখের যত্নের জন্য কিছু প্রয়োজনীয় সামগ্রী এখানে দিলাম। নিজের প্রয়োজন মত কিনে নিতে পারেন:

এই সকল বিষয় গুলি মেনে চললে বা এরম ভাবে নখের যত্ন নিলে আপনার নখ হয়ে উঠবে আপনার মনের মতো , দেখতেও লাগবে সুন্দর ও আকর্ষনীয় । আর নখের যত্ন নেওয়ার উপায়ের সাথে সাথে জেনে গেলেন নখ লম্বা করার সহজ উপায় ও নখ সাদা করার উপায় । তবে আর দেরি কিসের এখন থেকেই শুরু করে দিন নখের যত্ন নেওয়া। আপনার নখকে দিন এক নতুন জীবন।

এইরকম আরও বিউটি টিপস পেতে অবশ্যই আমাদের সাথে থাকুন। কারন আপনাদের প্রয়োজনীয় সকল বিষয় সমন্ধে অনেক নতুন নতুন তথ্য আমাদের পেজে পেয়ে যাবেন। আর হ্যাঁ নখের যত্ন নেওয়া পদ্ধতি, নখ লম্বা করার সহজ উপায় ও নখ সাদা করার উপায় অবলম্বন করে আপনি কতটা উপকৃত হলেন তা কিন্ত কমেন্ট করে আমাদের জানাতে একদম ভুলবেন না ।

Leave a Reply

Top