You are here
Home > Don't Miss > রান্নাবান্না ও রূপচর্চা > বাড়িবন্দী তাতে কি! শিখে নেওয়া যাক পছন্দের ম্যাগির ৯ রকম রেসিপি

বাড়িবন্দী তাতে কি! শিখে নেওয়া যাক পছন্দের ম্যাগির ৯ রকম রেসিপি

ম্যাগির ৯ রকম রেসিপি

বাঙালিরা ভোজনরসিক, দেশের লকডাউনে বাড়ি বসে অবসর কাটাতে সুস্বাদু ম্যাগির ৯ রকম রেসিপি শিখে নেওয়া যাক।

১. ম্যাগি পকোড়া
২. মাসরুম ম্যাগি
৩. অরিগ্যানো ম্যাগি
৪. ম্যাগি পকেট পাউরুটি
৫. ম্যাগি স্যান্ডউইচ
৬. ম্যাগি কাটলেট
৭. ম্যাগি পাস্তা
৮. প্যাড থাই ম্যাগি রেসিপি
৯. ম্যাগি নুডলস স্যুপ

সময় নষ্ট না করে দেখে নাও চটপট আজকের ম্যাগির ৯ রকম রেসিপি :

১. ম্যাগি পকোড়া

maggie pokora
উপকরণ:- ম্যাগি 1 প্যাকেট , মিডিয়াম সাইজের একটি পেঁয়াজ কুচি, পরিমাণ মতো গাঁজর কুচি, পরিমাণ মতো বাঁধাকপি কুচি, পরিমাণ মতো ক্যাপসিকাম কুচি এবং অল্প পরিমাণে ধনেপাতা কুচি ।
এক টেবিল স্পুন সয়াসস,হাফ টেবিল স্পুন আদা রসুন বাটা, দুই চামচ চালের গুঁড়ো, দুই চামচ সুজি,চার চামচ বেসন, এক চামচ লঙ্কাগুঁড়ো, স্বাদ মতো নুন, ম্যাগি প্যাকেট মশলা আর সাথে তেল।

পদ্ধতি:- গ্যাসে কড়াই বসিয়ে এক কাপ জল দিতে হবে, জল ফুটে উঠলে এক প্যাকেট ম্যাগি কে ফুটন্ত জলে দিয়ে দিতে হবে আর তার সাথে অবশ্যই টেস্ট মেকার (প্যাকেটজাত ম্যাগি মশালা) ছড়িয়ে দিতে হবে। এরপর আমরা খুন্তি দিয়ে নাড়াচাড়া করে নেবো ভালো করে,জলটাকে অবশ্যই শুকিয়ে নিতে হবে। গ্যাস বন্ধ করে দিয়ে ম্যাগি টিকে কিছুক্ষণ ঠান্ডা হতে দেবো। অন্য পাত্রে তুলে রাখবো।


এখন একটি বাটিতে চালের গুঁড়ো,সুজি, বেসন, লঙ্কাগুঁড়ো, পেঁয়াজ কুচি, বাঁধাকপি কুচি, ক্যাপসিকাম কুচি, গাঁজর কুচি, ধনেপাতা কুচি,আদা রসুন বাটা,সয়াসস, স্বাদ মতো নুন আর এক টেবিল চামচ জল দেবো, এবার এর মধ্যে ম্যাগি কে ভালো করে মিক্সড করে নেবো।
মিক্সড হয়ে যাবার পর হাতের মধ্যে একটু তেল লাগিয়ে ছোট ছোট আকারের বল তৈরি করে নিতে হবে।
এবারে কড়াইতে সাদা তেল ঢেলে তেলকে গরম হতে দেবো। কড়াইতে তেল গরম হয়ে গেলে একে একে বলগুলিকে কড়াইয়ে ছেড়ে দেবো। বলগুলি হাল্কা লালচে হয়ে গেলে এবারে একটি পাত্রে তুলে নিন। টমেটো সসের সাথে পরিবেশন করুন।

২. মাসরুম ম্যাগি

mushroom maggie
উপকরণ:- এক প্যাকেট ম্যাগি, দুশো গ্ৰাম মাশরুম,এক টেবিল স্পুন রসুন বাটা, একটি গোটা পেঁয়াজের অর্ধেক কুচানো,একটি কাঁচা লঙ্কা, অর্ধেক ক্যাপসিকাম কুচি, এক টেবিল স্পুন সয়াসস, এক টেবিল স্পুন শুকনো লঙ্কা গুঁড়ো, ম্যাগি প্যাকেট মশলা,স্বাদ মতো নুন এবং চিজ।

পদ্ধতি:- প্রথমে কড়াইয়ে জলকে ফোটাতে হবে, তারপর এই ফুটন্ত জলে ম্যাগির প্যাকেট মশলা ও ম্যাগি দিয়ে ভালো মতো রান্না করে নিতে হবে।
এবার আরেকটি কড়াইতে তেল দিয়ে মাশরুম ও রসুন বাটা দিয়ে ভালো মতো ফ্রাই করে নিতে হবে।
মাশরুম ভালো মতো ফ্রাই হয়ে গেলে সেটিতে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, স্বাদ মতো নুন, ক্যাপসিকাম কুচি দিয়ে ভালো মতো সাতলিয়ে নিতে হবে। এরপর রান্নাতে সয়াসস, শুকনো লঙ্কা গুঁড়ো ও অল্প পরিমাণে জল দিয়ে ফুটতে দিতে হবে এবং রান্না করা ম্যাগি কে এগুলির মধ্যে দিয়ে দিতে হবে। এরপর জল টেনে এলে, কড়াই থেকে একটি পরিস্কার পাত্রে রান্নাটিকে ঢেলে নিন ও পরিবেশন করুন।

৩. অরিগ্যানো ম্যাগি

oregano maggie
উপকরণ:- ম্যাগি এক প্যাকেট , মিডিয়াম সাইজের একটি পেঁয়াজ কুচি, পরিমাণ মতো গাঁজর কুচি, পরিমাণ মতো বাঁধাকপি কুচি, পরিমাণ মতো ক্যাপসিকাম কুচি, স্বাদ মতো নুন,ম্যাগি প্যাকেট মশলা এবং কড়াইশুটি ও অরিগ্যানো গুঁড়ো ।

পদ্ধতি :- কড়াইতে প্রথমে জলকে ফুটাতে হবে, ফুটন্ত জলে প্রথমে অল্প নুন দিয়ে ম্যাগিকে সিদ্ধ করে, অন্য একটি পাত্রে জল ঝড়িয়ে নিতে হবে।
এরপর কড়াইতে তেল দিতে হবে, তেল গরম হয়ে গেলে একে একে পেঁয়াজ কুচি, গাঁজর কুচি, বাঁধাকপি কুচি, ক্যাপসিকাম কুচি,কড়াইশুটি,অল্প নুন,ম্যাগি মশলা দিয়ে ভালো মতো ফ্রাই করে নিতে হবে। এরপর এই ফ্রাইতে জল ঝড়ানো শুকনো সিদ্ধ ম্যাগিকে দিয়ে দিতে হবে।আর তার সাথে অরিগ্যানো গুঁড়ো পরিমাণ মতো দিয়ে ভালো মতো নাড়াচাড়া করলেই অরিগ্যানো ম্যাগি তৈরি।

আপনারা পড়ছেন ম্যাগির ৯ রকম রেসিপি

শ্লোকপিডিয়া

৪.ম্যাগি পকেট পাউরুটি

maggie pocket bread
উপকরণ:- দুই প্যাকেট ম্যাগি,স্লাইস পাউরুটি পাঁচ পিস,এক কাপ চিজ,এক কাপ জল,গাজর ছোট টুকরো করে কাটা,কড়াইশুটি, ম্যাগি প্যাকেট মশলা,জল ও ময়দার মিশ্রণে গাঢ় পেস্ট

পদ্ধতি: -কড়াইয়ে এক কাপ জল গরম করতে হবে,জল ফুটে গেলে ম্যাগি, গাঁজর,কড়াইশুটি দিয়ে ভালো মতো সিদ্ধ করে নিতে হবে, সিদ্ধ হয়ে গেলে স্বাদের জন্য ম্যাগি প্যাকেট মশলা কে মিশিয়ে ভালো মতো নাড়াচাড়া করতে হবে।জল টেনে গেলে গ্যাস বন্ধ করে রান্নাটিকে একটি পাত্রে নামিয়ে ঠাণ্ডা হতে দিতে হবে।
এরপর পাউরুটি পিসগুলির বাদামী রঙের চারপাশ ছুড়ি দিয়ে ভালো করে কেটে নিতে হবে।চারপাশ কাটা পাউরুটির পিস গুলিকে মোলায়েম করার জন্য শুকনো বেলন চাকিতে বেলে নিতে পারেন। এবার একেকটি পাউরুটির পিসের মধ্যিখানে পুড় আকারে ঠান্ডা করা ম্যাগি ও চিজ রাখতে হবে, এবার পাউরুটিকে একটা ফোল্ড করে ময়দার গাঢ় পেস্ট দিয়ে পাউরুটির তিনমুখ বন্ধ করে দিতে হবে যাতে পুড়টি বেরিয়ে না যায়।
এবার কড়াইয়ে তেল গরম হয়ে গেলে একে একে তৈরি করা পাউরুটির পকেট গুলিকে তেলে ছেড়ে দিতে হবে। এপিট ওপিট করে ভেজে নিতে হবে। সোনালী রং চলে এলে কড়াই থেকে নামিয়ে নিতে হবে। এরপর চটজলদি গরম গরম ম্যাগি পকেট পাউরুটি টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন।

৫. ম্যাগি স্যান্ডউইচ

maggie sandwitch
উপকরণ:- দুই প্যাকেট ম্যাগি, তেল, এক চা চামচ গোটা জিরা, একটি পেঁয়াজ কুচি,হাফ চা চামচ হলুদ,হাফ চা চামচ গোলমরিচ গুঁড়ো,গাজর ছোট টুকরো করে কাটা, সবুজ ক্যাপসিকাম ছোট টুকরো করে কাটা, ম্যাগি প্যাকেট মশলা, স্বাদ মতো নুন,,স্লাইস পাউরুটি

পদ্ধতি:- কড়াইতে গরম তেল ভালো করে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে গোটা জিরা নাড়াচাড়া করার পর, ধীরে ধীরে পেঁয়াজ কুচি, হলুদ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, ক্যাপসিকাম কুচি, গাঁজর কুচি অল্প ভেজে নিতে হবে। এরপর তিন কাপ জল কড়াইতে ঢেলে দিতে হবে। সাথে সাথে দুই প্যাকেট ম্যাগিকে সরাসরি রান্নাতে দিয়ে দিতে হবে তার সাথে ম্যাগি মশলা ছড়িয়ে দিতে হবে। রান্নায় ম্যাগি সিদ্ধ হয়ে এলে স্বাদ মতো নুন দিয়ে দিতে হবে। এরপর স্লাইস পাউরুটির গায়ে টমেটো সস ভালো মতো লাগিয়ে দিতে হবে,তার ওপর ম্যাগি রান্নাটিকে দিতে হবে তার সাথে অবশ্যই চিজ।একটি পাউরুটির ওপর অন্য পাউরুটি দিয়ে স্যান্ডউইচ করতে হবে। এরপর স্যান্ডউইচের দুটো পিঠেই অল্প মাখন লাগিয়ে স্যান্ডউইচ গ্ৰিলে ঢুকিয়ে দিতে হবে। লালচে হয়ে এলে পরিস্কার পাত্রে পরিবেশন করলেই তৈরি ম্যাগি স্যান্ডউইচ।

আরও পড়ুন – মিষ্টি পোলাও রান্নার প্রণালী | Bengali Mishti Pulao Recipe

শ্লোকপিডিয়া

৬. ম্যাগি কাটলেট

maggie-catlet
উপকরণ:-দুই প্যাকেট ম্যাগি, পরিমাণ মতো জল,আলু থেঁতো, পেঁয়াজ কুচি, ম্যাগি প্যাকেট মশলা,হাফ চামচ নুন,হাফ চামচ চাট মশলা, পাউরুটি গুঁড়ো, তেল

পদ্ধতি:- কড়াইয়ে জল দিতে হবে,জল গরম হলে দুই প্যাকেট প্যাকেট ম্যাগি গরম জলে দিয়ে দিতে হবে।ম্যাগি সিদ্ধ হয়ে গেলে জল ঝড়িয়ে নিতে হবে। এরপর থেঁতো করা সিদ্ধ আলু আর পেঁয়াজ কুচির সাথে সিদ্ধ করা ম্যাগিটিকে মিশিয়ে নিতে হবে অবশ্যই সাথে ম্যাগি প্যাকেট মশলা। এটির সাথে পাউরুটি গুঁড়ো ( মিক্সিতে তৈরি) ও হাফ চামচ নুন,হাফ চামচ চাটমশলা। এবার পুরোটাকে চামচ দিয়ে ভালো মতো মিক্সড করে নিতে হবে।
এবার হাতে সামান্য তেল লাগিয়ে নিতে হবে। বল বানিয়ে হাল্কা চেপে দিতে হবে কাটলেটের মতোই। এরপর কাটলেট গুলিকে পাঁচ মিনিটের জন্য রেফ্রিজারেটরে রেখে দিতে হবে। এরপর কড়াইতে গরম তেলে কাটলেটের দুটি পিঠ ভালো মতো সোনালী করে ভেজে নিতে হবে। মিডিয়াম স্টিমে গ্যাস দিতে হবে,হাই স্টিম হলে অনেক সময় পুরে যেতে পারে। চার থেকে পাঁচ মিনিটের মধ্যেই ভাজা শেষ হলে গরম গরম ম্যাগি কাটলেট তৈরি।ধনেপাতার চাটনি বা টমেটো সসের সঙ্গে এটি পরিবেশন করতে পারেন।

৭.ম্যাগি পাস্তা

maggie pasta
উপকরণ:- দুই প্যাকেট ম্যাগি,এক টেবিল স্পুন মাখন,এক টেবিল স্পুন অলিভ অয়েল, পরিমাণ মতো রসুন থেতো, একটা পেঁয়াজের কুচি,হাফ টেবিল চামচ নুন, দুই চামচ ময়দা গুঁড়ো,দেড় কাপ তরল দুধ, মাশরুম,এক টেবিল স্পুন অরিগ্যানো,এক টেবিল স্পুন শুকনো লঙ্কা গুঁড়ো, হাফ টেবিল স্পুন গোলমরিচ গুঁড়ো

পদ্ধতি:- কড়াইতে জল গরম হয়ে গেলে দুই প্যাকেট ম্যাগিকে প্রথমে সিদ্ধ করে নিতে হবে। এরপর কড়াইতে মাখন, অলিভ অয়েল,হাফ চামচ রসুন থেতো কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে। এরপর একটা ছোট পেঁয়াজের কুচি এক মিনিট মতো নাড়তে হবে, এবার হাফ চামচ নুন দিতে হবে।দুই চামচ ময়দা গুঁড়ো,দেড় কাপ তরল দুধ দিয়ে ভালো মতো নাড়াচাড়া করতে হবে। এবার ঘন হয়ে এলে ৭/৮ টা টুকরো কাটা মাশরুম দিয়ে দু মিনিট ধরে নেড়ে যেতে হবে। এরপর এক চামচ অরিগ্যানো, এক চামচ শুকনো লঙ্কা গুঁড়ো,এক চামচ গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়তে হবে। এবার এগুলির মধ্যে সিদ্ধ করা ম্যাগি কে মিশিয়ে দিতে হবে।
কিছুক্ষণ ভালো মতো নাড়াচাড়া করার পর নামিয়ে নিলেই ম্যাগি পাস্তা তৈরি।

আপনারা পড়ছেন ম্যাগির ৯ রকম রেসিপি

শ্লোকপিডিয়া

৮.প্যাড থাই ম্যাগি রেসিপি

pad thai maggie
উপকরণ:-তিনশো গ্ৰাম প্যাড ম্যাগি, পরিমাণ মতো জল, পরিমাণ মতো নুন, ভেজিটেবল স্টক, তিন চা চামচ সয়াসস, তিন চা চামচ ব্রাউন সুগার,এক চা চামচ শুকনো লঙ্কা বাটা,এক চামচ তেঁতুল বাটা, তেল, দুই চা চামচ রসুন কুচি,দুটো ছোট পেঁয়াজ বড়ো টুকরো করে কাটা, হলুদ ক্যাপসিকাম হাফ কাপ মতো টুকরো করে কাটা, লাল ক্যাপসিকাম হাফ কাপ মতো টুকরো করে কাটা,হাফ কাপ অঙ্কুরিত মটরশুঁটি,ভাজা বাদামের টুকরো, পরিমাণ মতো ধনেপাতা,দুটি পাতিলেবুর টুকরো (সাজানোর জন্য)

পদ্ধতি:-গরম জলে ম্যাগিকে সিদ্ধ করে জল ঝরিয়ে নিন।
এরপর কড়াইতে দুই কাপ ভেজিটেবল স্টক,তিন চামচ সয়াসস,তিন চামচ ব্রাউন সুগার,এক চা চামচ শুকনো লঙ্কা বাটা,এক চা চামচ তেঁতুল বাটা, স্বাদ মতো নুন,এক কাপ জল; এই গুলিকে মিডিয়াম স্টিমে ভালো করে নাড়াচাড়া করতে হবে।


এরপর একটি অন্য কড়াইতে দুই চামচ তেলকে গরম করতে হবে, তেল গরম হয়ে গেলে দুই চামচ রসুন কুচি, পেঁয়াজের বড়ো টুকরো কাটা,লাল ও হলুদ ক্যাপসিকাম কাটা হাফ কাপ মতো,হাফ কাপ অঙ্কুরিত মটরশুঁটি ফ্রাই করতে হবে দেড় মিনিট পর্যন্ত। এবার এগুলির মধ্যে প্যাড থাই ম্যাগিকে দিয়ে দিতে হবে। আর এগুলির সাথে অবশ্যই ভেজিটেবল স্টক ও সয়াসস দিয়ে যেটি তৈরি করে রাখা হয়েছিল আগেই, এবার সেটিকে এটির সাথে ভালো মতো মিশিয়ে দিয়ে ভালো মতো নাড়াচাড়া করতে হবে। এবার এগুলির সাথে ভাজা বাদামের টুকরো ধনেপাতা কুচি দিয়ে দিতে হবে ।
এক মিনিটের মধ্যে গ্যাস বন্ধ করে নামিয়ে নেবেন…
আর অবশ্যই পরিবেশন করবেন গরমাগরম প্যাড থাই ম্যাগি সাথে পাতি লেবু কেটে।

আরো পড়ুন – ভোজন রসিক বাঙালির জন্য আজকের সমস্ত রেসিপি হলো পোস্ত বাহারী

শ্লোকপিডিয়া

৯.ম্যাগি নুডলস স্যুপ

maggie soup
উপকরণ:- এক প্যাকেট ম্যাগি নুডলস,কর্ন ফ্লাওয়ার, লাল ক্যাপসিকাম,সবুজ ক্যাপসিকাম, গাজর,এক চা চামচ আদা কুচি,এক চা চামচ রসুন কুচি, টমেটো কেচপ,চিলি সস, কালো গোলমরিচের গুঁড়ো, স্বাদ মতো কাঁচা লঙ্কা কুচি,হাফ চা চামচ লবণ, ম্যাগি প্যাকেট মশলা,এক চা চামচ ভিনিগার

পদ্ধতি:- কড়াইয়ে তেল গরম হয়ে এলে রসুন কুচি,আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি প্রথমে দিয়ে দেবো। রসুনের রং হালকা বাদামি হয়ে এলে দিয়ে দেবো গাঁজর কুচি, লাল ও সবুজ ক্যাপসিকাম কুচি দিয়ে একটা নাড়াচাড়া করে নেবো। এবার দিয়ে দেবো ম্যাগি। ম্যাগি দেওয়ার সাথে সাথেই দিয়ে দিতে হবে পরিমাণ মতো জল ও স্বাদ মতো লবণ দিয়ে খানিকক্ষণ ঢেকে রাখবো। তবে অবশ্যই মনে রাখতে হবে গ্যাস মিডিয়ামে থাকবে,নইলে নীচে লেগে যেতে পারে। ম্যাগি সিদ্ধ হয়ে গেলে দিয়ে দেবো ম্যাগি মশলা। একটু নেড়েচেড়ে এক মিনিটের জন্য আবার ঢেকে রাখতে হবে।ঢাকনা খুলে এবার দিতে এক চা চামচ টমেটো কেচপ,এক চা চামচ চিলি সস। এবার খুন্তি দিয়ে ভালো মতো মিশিয়ে নিতে হবে। এবার এক চামচ ভিনিগার দিতে হবে। কর্নফ্লাওয়ার পাশে কোনো পাত্রে জলে গুলিয়ে নিতে হবে এবং রান্নাতে তিন চা চামচ দিতে হবে। আর নামানোর আগে এক চা চামচ গোলমরিচের গুঁড়ো দিয়ে কুন্তী দিয়ে নাড়াচাড়া করে গ্যাস বন্ধ করে নামিয়ে নিতে হবে।

পেজের সকলের কাছে অনুরোধ তোমরা প্রত্যেকে এই লক ডাউনের অফুরন্ত সময়ে বাড়িতে ম্যাগির ৯ রকম রেসিপি রান্না কোরো। আর সাথে সাথে অবশ্যই জানিও আমাদের পেজে কেমন খেতে হয়েছে। তোমাদের শুভকামনাই আমাদের আগামী দিনে চলার পাথেয়।

Leave a Reply

Top