You are here
Home > Don't Miss > ভাইরাল > গুগল প্লে স্টোর থেকে বাতিল হল ‘মিত্র অ্যাপ’ ও ‘রিমুভ চায়না অ্যাপ’

গুগল প্লে স্টোর থেকে বাতিল হল ‘মিত্র অ্যাপ’ ও ‘রিমুভ চায়না অ্যাপ’

মিত্র অ্যাপ ও রিমুভ চায়না অ্যাপ

চিন থেকে ছড়িয়ে পড়া করোনা সারা বিশ্বকে গ্রাস করছে। যার মৃত্যু মিছিল এখনও পর্যন্ত অব্যহত রয়েছে। তার ওপর ভারতের সাথে চিনের সীমান্তবর্তী সমস্যার কারনে সারা দেশ উত্তপ্ত হয়ে ওঠে। এই আবহে জনপ্রিয়তা পেয়েছে ‘মিত্র অ্যাপ’ ও ‘রিমুভ চায়না অ্যাপ’। কিন্তু সম্প্রতি এত জনপ্রিয়তা থাকা সত্ত্বেও গুগল প্লে স্টোর থেকে বাতিল হল এই দুটি অ্যাপ’।

চলুন দেখে নেওয়া যাক গুরুত্বপূর্ন কিছু তথ্য :-

  • মিত্র অ্যাপ আসলে কি?
  • মিত্র অ্যাপ আসলে পাকিস্তানের তৈরি
  • রিমুভ চায়না অ্যাপ কি?
  • কেন গুগুল প্লে স্টোর থেকে বাতিল হল ‘মিত্র অ্যাপ’ ও ‘রিমুভ চায়না অ্যাপ’?
  • কিভাবে এই অ্যাপ গুগলের কূটনৈতিক নীতিতে আবদ্ধ হল?

মিত্র অ্যাপ আসলে কি?

জনপ্রিয় চাইনিজ অ্যাপ Tik- Tok এর অনুকরণে তৈরি এই অ্যাপ।এটি লঞ্চ হওয়ার এক মাসের মধ্যে 50 লক্ষ মানুষ এই অ্যাপ ইনস্টল করেন।Tik-Tok এর জনপ্রিয়তাতে ধস নামলে সেখানে জায়গা করে নিয়েছে এই অ্যাপ।

এই অ্যাপ আসলে পাকিস্তানের তৈরি। তবে অ্যাপ টির নাম মিত্র হওয়ার প্রথমে সবাই ভাবে এটি ভারতে তৈরি।পাকিস্তানি এক software সংস্থার কাছ থেকে IIT RURKI শিভাঙ্ক আগারওয়াল এই অ্যাপ কিনে নেন। সূত্রানুসারে,মাত্র 2600 টাকায় এর source code কেনা হয়েছে পাকিস্তানের software company ‘Qboxus’ থেকে।

রিমুভ চায়না অ্যাপ কি?

রিমুভ চায়না অ্যাপ আসলে এক ধরনের চাইনিজ অ্যাপ ডিটেক্টটর। এটি আপনার মোবাইল থেকে চাইনিজ অ্যাপ গুলি ডিটেক্ট করতে সাহায্য করে। তারপর আপনার সিদ্ধান্ত অনুযায়ী আপনার ফোনের চাইনিজ অ্যাপ গুলি মুছে ফেলতে সাহায্য করে ।

গুগল প্লে স্টোর থেকে বাতিল হল ‘মিত্র অ্যাপ’ ও ‘রিমুভ চায়না অ্যাপ’:

টিকটকের অনুকরণে তৈরি এই মিত্র অ্যাপ দাপিয়ে বেড়াচ্ছিল গুগুল প্লে স্টোরে। কিছু বিশেষ কারনে যেমন করোনার উৎপত্তি,সীমান্তবর্তী সমস্যা।এইসব কারনে নেটিজেনরা চিনের প্রতি ক্ষোভ প্রকাশ করেন।আর ঠিক সেই সময়ে চলে আসে ‘রিমুভ চায়না অ্যাপ’। যা ইনস্টল করে বিভিন্ন ধরনের চাইনিজ অ্যাপ আন্-ইনস্টল করতে তৎপর হয়ে ওঠে সবাই।17 May এর মধ্যে 1 মিলিয়নের বেশি ডাউনলোড হয় এবং প্লে স্টোরে রেটিং হয় প্রায় 4.8 স্টার। এই অ্যাপ খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু সম্প্রতি এত জনপ্রিয়তা থাকা সত্ত্বেও গুগুল প্লে স্টোর থেকে বাতিল হল এই দুটি অ্যাপ।

কিভাবে এই অ্যাপ গুগলের কূটনৈতিক নীতিতে আবদ্ধ হল?

গুগলের কুটনৈতিক নীতিতে আবদ্ধ হওয়ার ফলে গুগুল প্লে স্টোর থেকে বাতিল হল ‘মিত্র অ্যাপ’ ও ‘রিমুভ চায়না অ্যাপ’।এই নীতিতে বলা আছে যে,কোনো অ্যাপ অন্য কোনো অ্যাপের অনুকরণে তৈরি হবে না। মিত্র অ্যাপ চাইনিজ অ্যাপ Tik-Tok এর অনুকরণে বানানো।

গুগল নীতিতে বলা আছে,কোনো মিথ্যা প্রচার গ্রহনযোগ্য নয়।রিমুভ চায়না অ্যাপের ডেভেলপাররা জানিয়ে ছিলেন,এটি শিক্ষামূলক অ্যাপ।কিন্তু আদতে একটি চায়না অ্যাপ ডিটেক্টটর।পরে অ্যাপটি গুগুল প্লে স্টোর থেকে সরিয়ে দেয়া হলে এই অ্যাপের ডেভেলপাররা সম্মতি জানান। যার ফলে এই দুই অ্যাপের রেশ খুব তাড়াতাড়ি শেষ হয়ে গেল।

গুগল প্লে স্টোর থেকে বাতিল হল ‘রিমুভ চায়না অ্যাপ’। তবে কেন এমন হল তার আসল কারণ এখনও স্পষ্ট করেনি টেক জায়েন্ট গুগুল।রিমুভ চায়না অ্যাপের নির্মাতা সংস্থা জয়পুরের One Touch App Labs টুইটারে প্রকাশ করেছেন :- অ্যাপ টিকে গুগল প্লে স্টোর থেকে বাতিল করার পর্যাপ্ত কারন গুগল এখনও দেখাতে পারেনি।

আরও পড়ুন – Sonu Sood: The Real Hero | পরিযায়ী শ্রমিকদের পাশে সোনু সুদ

এই বিষয়ে আপনাদের মতামত অবশ্যই জানাবেন নিচের কমেন্ট বক্সে। আরো নিত্য নতুন ও আপডেটেড তথ্য জানতে পেজ টিতে লাইক করে যাবেন।

(তথ্যসূত্র- ইন্টারনেট)

Leave a Reply

Top