You are here
Home > Don't Miss > শ্লোক বা উক্তি > ভালোবাসার উক্তি ২০২১ | প্রেমের উক্তি | Love Quotes in Bengali

ভালোবাসার উক্তি ২০২১ | প্রেমের উক্তি | Love Quotes in Bengali

ভালোবাসার উক্তি, প্রেমের উক্তি

ভালোবাসা এই শব্দটি প্রত্যেক মানুষের জীবনে একটি বার হলেও এসেছে, এই ভালোবাসা শব্দটি কখনো আমাদের মন আনন্দে ভরে দিয়েছে, কখনো আবার মনকে করে তুলেছে ভারাক্রান্ত। বিভিন্ন সময়ে কবিগন ও লেখক, লেখিকারা ভালোবাসা ও প্রেম কে করেছেন লেখার বিষয়, সেই লেখায় ভর করে আমরা বারে বারে হারিয়েছে ভাবনার অতল সাগরে আমাদের মনের মানুষ কে সঙ্গে নিয়ে।চলুন পড়া যাক কিছু ভালোবাসার উক্তি ও প্রেমের উক্তি (Love Quotes in Bengali) যা আমাদের ভালোবাসার মানুষের সাথের পুরোনো স্মৃতিগুলো কে আবার নতুন করে জাগিয়ে তুলবে আরও একবার।

“আছে আমার হৃদয় আছে ভরে,
এখন তুমি যা খুশি তাই করো।”

রবীন্দ্রনাথ ঠাকুর

ভালোবাসার মানুষটির প্রতিক্ষনে আমাদের হৃদয়ে ও অন্তরে থাকেন এবং তাদের নিয়ে ভালো মন্দ কতরকম কথা আমাদের মনে ঘুরতে থাকে। সেই ভাবনা গুলি কখনোই মানে না কোনো নিয়ম, না জানে তা কোনো রকম বাধা মানতে।তখন প্রবল ইচ্ছা জাগে মনে যে এই ভাবনা গুলিকে বাস্তবায়নের।সেই ভালোবাসার মানুষের করা প্রত্যেকটি কাজ আমাদের ভালোলাগে সে স্বপ্নে হোক কি বাস্তবে।

“আমাকে ভালবাসার পর আর কিছুই আগের মত থাকবে না তোমার…..”

হুমায়ুন আজাদ

ভালোবাসার সঙ্গী পাওয়ার আগের ও পরের জীবনযাত্রা কখনই এক হয় না। আমরা প্রতিটি ক্ষেত্রে নিজের আগে তার ভাললাগা কে প্রাধান্য দিয়, তার ভালো থাকারও সব রকম ব্যাবস্থা করি। আবার যখন মন ভাঙ্গে তখন সেই ভালোবাসার অনুভূতি ভোলার জন্য আমরা অনেক কিছু করি। আগের মতো কিছুই থাকে না।

“পরের জন্মে বয়স যখন ষোলোই সঠিক
আমরা তখন প্রেমে পড়বো
মনে থাকবে?”

আরণ্যক বসু

আমাদের সকলেরই এক ইচ্ছা থাকে যে এই জন্মে থাকে পেয়েছি ভালোবাসার সঙ্গী হিসেবে, যতবার মানব জন্ম নেব ততবার তাকেই যেন পাই সঙ্গী হিসেবে।প্রথম সম্পর্কের মাধুর্যই আলাদা হয়ে থাকে। প্রতি জন্মেই আমরা চাই সেই মানুষ কে আবার কাছে পেতে। চাই একসাথে কাটানো প্রতিটি মুহূর্ত, প্রতিটি অনুভূতি, সব জন্মে ফিরে পেতে।

“কী ভালো আমার লাগলো এই আকাশের দিকে তাকিয়ে…….তুমি কাছে এলে, একটু বসলে……”

বুদ্ধদেব বসু

ঘুরতে যেতে কার না ভালোলাগে, আর সেই ঘুরতে যাওয়ার জন্য যদি ভালোবাসার মানুষটিকে সঙ্গী হিসেবে পাওয়া যায় তাহলে তো কোনো কথাই নেই। একসাথে ঘুরতে যাওয়া মানেই তৈরী হবে অনেক গুলো সুন্দর স্মৃতি যার উত্থাপন হবে জীবনভর। একসাথে একান্তে সময় কাটানোর ফলে একে অপরকে অনেক নতুন ভাবে চেনা যায়, হয় কতো না বলা কথা, ঠিক হয় কতো ভুল বোঝাবুঝি, এক সাথে উপলব্ধি করা যায় যে কত ভালোবাসার উক্তি, কত প্রেমের উক্তি সত্যি হয়ে উঠেছে।

“ধরো কাল তোমার পরীক্ষা,
…………. হঠাত করে ভয়ার্ত কন্ঠে উঠে আমি বললাম-
ভালবাসো?
তুমি কি রাগ করবে?”

সুনীল গঙ্গোপাধ্যায়

জীবন মানেই তাতে থাকবে ভালো মন্দ, আর যতোই ঝড় ঝাপটা আসুক, ভালোবাসার মানুষ যদি হাত ধরে রাখে সেই ঝড় পেড়িয়ে ওঠে দাড়ানো টাও সহজ হয়ে ওঠে। ভালোবাসার ছোয়া সহজ করে দেয় জীবনের সব কঠিন পরীক্ষাকে।জীবনে যতই ঝড় ঝাপটা আসুক তার মাঝেও ভালোবাসার মানুষের দেওয়া একটি ছোয়া আমাদের সেই দূর্যোগের সাথে লড়াই করার অসীম ক্ষমতা দেয়।

“যাকে সত্যিকার ভালবাসা যায়, সে অতি অপমান, আঘাত করলে, হাজার ব্যথা দিলে ও তাকে ভুলা যায়না।”

কাজী নজরুল ইসলাম

যাকে ভালোবাসি তার করা শত অপমান, শত আঘাত সব ভুলে যাওয়া যায় তার ভালোবাসার এক ছোয়ায়। তাই হয়তো পৃথিবীতে আজ মন ভাঙ্গা মানুষের ভিড় এতো, আবার যুগে যুগে ভালোবাসা গড়েছে অনেক সুন্দর মানুষকে। ভালোবাসা হল এমন এক অনুভূতি যার কারণে আঘাত দেয়ার পরেও মন চায় সেই একই মানুষ কে জড়িয়ে ধরে কাদতে, সেই মানুষটির বুকে মাথা রেখে মনকে শান্ত করতে।

“ভালবাসিতে শিখ, ভালবাসা দিতে শিখ তাহলে তোমার জীবনে কখনো ভালবাসার অভাব হবেনা।”

টমাস ফুলার

ভালোবাসা একতরফা হলে সেক্ষেত্রে সুখের থেকে দুঃখের পরিমাণটা হয় বেশি, ভালোবাসার মানুষকে না পাওয়ার দুঃখ টা হয়। অনেক বেশি। কিন্তু অপর ক্ষেত্রে যখন ভালোবাসা দিয়ে ভালোবাসা পাওয়া যায় তখন জীবন হয় সুন্দর, মনে আসে শান্তি, জীবনে আসে সাফল্য। তাই শুধু মনের মানুষটিকে নয় পরিবারের সদস্যদের, বন্ধু বান্ধবদের ভরিয়ে দিন ভালোবাসায়, দেখবেন তাদের ফিরিয়ে দেওয়া ভালোবাসায় আপনার জীবন হয়ে উঠবে সুন্দর।

আরও পড়ুন - অনুভুতি সম্পর্কিত উক্তি

আশা করি খুব সুন্দর ভাবে ভালোবাসার উক্তি, প্রেমের উক্তি গুলি তুলে ধরতে পারলাম আপনাদের কাছে, ভালো লাগলে অবশ্যই কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

Leave a Reply

Top