You are here
Home > Don't Miss > সম্পর্ক > পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে যে কারণে

পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে যে কারণে

পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে

‘পরকীয়া’ শব্দটি এখন অতি পরিচিত। প্রতিদিন খবরের কাগজ, বিভিন্ন সংবাদ মাধ্যমে চোখ রাখলেই আমরা পরকীয়া সম্পর্ক প্রচুর পরিমাণে দেখতে পাই। বর্তমান বিশ্বের পাশাপাশি আমাদের দেশে ও এই পরকীয়া সম্পর্কের প্রবণতা প্রবল বৃদ্ধি পেয়েছে। বর্তমানে মোবাইল ফোন, ফেসবুক, হোয়াটসঅ্যাপ এর মত বিভিন্ন প্রযুক্তি মানুষের হাতের মুঠোতে, তাই পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে অতি সহজেই।

পরকীয়া কি??
বিবাহিত কোনো ব্যক্তির(নারী বা পুরুষ) নিজ স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কোনো ব্যক্তির সঙ্গে বিবাহবহির্ভূত প্রেম বা যৌনসম্পর্কই হল পরকীয়া।

আজকাল এই পরকীয়া সম্পর্ক প্রচুর পরিমাণে বেড়ে গিয়েছে। নারী বা পুরুষ উভয়েই জড়িয়ে পড়ছে পরকীয়া নামের অসামাজিক বিবাহ বহির্ভূত সম্পর্কে। প্রভাব পড়ছে স্বামী-স্ত্রীর দাম্পত্য জীবনে।
এই পরকীয়া সম্পর্কের কারণেই ভেঙে যাচ্ছে সংসার, ঘটছে বিবাহ-বিচ্ছেদ, খুন হচ্ছে সন্তান কেউ বা আত্মহত্যার পথ ও বেছে নিচ্ছে। কেন ? এই পরকীয়া?
আসলে কি কারণে এই পরকীয়া সম্পর্ক? কি কারণে পরকীয়ায় জড়িয়ে পড়ে পুরুষ??

সমাজতাত্ত্বিকরা এই পরকীয়া সম্পর্কের কারণ বিশ্লেষণ ভালো ভাবে করতে পারবেন। আমার বিবেচনায় নিম্নলিখিত কারণ গুলো গুরুত্বপূর্ণ :

যে কারণে পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে:

১. পারিবারিক অশান্তি :

সংসার জীবনে বিভিন্ন সমস্যার কারণে স্বামী-স্ত্রীর মধ্যে দাম্পত্য কলহ দেখা দেয় ফলে স্ত্রীর সাথে সম্পর্ক মধুর হয়ে ওঠে না অনেক সময় সে ক্ষেত্রে পুরুষ পরকীয়ায় জড়িয়ে পড়ে

২. একঘেঁয়ে সম্পর্কে হাঁপিয়ে ওঠা :

বেশিরভাগ মানুষই প্রেম বা বিয়ের সম্পর্ক বেশিদিন আঁকড়ে রাখতে পারে না। হয়তো জীবনভর সংসার বন্ধনে আবদ্ধ হয়ে একি ছাদের তলায় কাটিয়ে নেন কিন্তু মনে মনে হাঁপিয়ে ওঠে। আর তাই পুরুষরা আকৃষ্ট হয় অন্য নারীর প্রতি আর আসক্ত হয় পরকীয়া সম্পর্কে।

৩. সঙ্গীনির প্রতি আকর্ষণ হারিয়ে ফেলা :

অনেক পুরুষ নিজের স্ত্রী বা সঙ্গীনির প্রতি আকর্ষণ হারিয়ে ফেলে ।প্রতিদিন একই চেহারা, একই নারী মনে হতে থাকে। তাই অন্য নারীর প্রতি আকৃষ্ট হয়।

৪. পুরানো অভ্যাস :

বিয়ের আগেও অনেক পুরুষের অভ্যাস থাকে একাধিক সম্পর্ক বয়ে চলা। এই বদ অভ্যাস বিয়ের পর ও থেকে যায়। তাই পুরুষরা অভ্যাস বশতঃ পরকীয়ায় জড়িয়ে পড়ে ।

৫. শারীরিক চাহিদা :

শারীরিক সম্পর্ক মানুষের একটি শরীর বৃত্তীয় চাহিদা।
পুরুষের চাহিদা অনুযায়ী সব নারীর শারীরিক চাহিদা, শারীরিক সক্ষমতা এক থাকে না। ফলে সেখানে স্বামী-স্ত্রীর যৌন সম্পর্কে অতৃপ্তি থাকে। তাই স্বামী-স্ত্রীর যৌন জীবন যদি দুর্বল হয় পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে ।

৬. প্রত্যাশা পূরণ না হওয়া :

অনেক সময় পুরুষের তাঁর সঙ্গীনির বা স্ত্রীর কাছে থেকে অনেক প্রত্যাশা ছিল। অনেক আশা নিয়ে বিয়ে করে ও আশা না পূরণ হওয়ায় পুরুষরা অন্য নারীর প্রতি আসক্ত হয় ।

৭. নতুন স্বাদের খোঁজে :

অনেক পুরুষ নিজের জীবনে একজন নারী থাকা সত্ত্বেও অন্য নারী বা অন্য কারোর স্ত্রীর মধ্যে নতুন স্বাদের সন্ধান খোঁজ করে। আর পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে।

৮. সম্পর্কে দূরত্ব :

সাংসারিক কোনও কারণে স্বামী-স্ত্রীর মধ্যে দূরত্ব তৈরি হলে। স্ত্রীর থেকে ঠিকমত ভালবাসা, যত্ন না পেয়ে পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে ।

৯. সুন্দরের প্রতি আকর্ষণ :

অনেক সময় পুরুষরা যদি নিজের মনের মত বউ না পায়। সেক্ষেত্রে নিজের স্ত্রীর থেকে সুন্দর অন্য কোনও নারীর প্রতি আকর্ষণ তৈরী হয়। ফলে পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে।

১০. সন্তান হওয়ার পর :

সন্তান হওয়ার পর অনেক মেয়ে স্থূল হয়ে যায়। পুরুষরা তাই অন্য নারীর দিকে ঝুঁকে পড়ে। অন্যের স্ত্রী বা অন্য নারীর সঙ্গে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে পুরুষরা।

১১. সঙ্গীনির উদাসীনতা :

নারীর উদাসীনতা ও পুরুষকে পরকীয়া সম্পর্কে যুক্ত করে।

১২. লিপ্সা থেকে পরকীয়া :

অনেক পুরুষের মধ্যে শখ থাকে আরেকটা শরীর কেমন সেটা জানার। একটি মেয়েকে একজন পুরুষ এত ভালবাসে মেয়েটির মধ্যে কি এমন আছে যে সে তার পুরুষ সঙ্গী তাকে নিয়ে এত সুখী। এই লিপ্সা থেকে পুরুষের মনে আসে অন্যের স্ত্রীর প্রতি, অন্য নারীর প্রতি আসক্তি।

১৩. ফাঁদে পড়ে পরকীয়া :

অনেক সময় নিজের প্রেমিক বা স্বামী থাকা সত্ত্বেও অনেক নারী চেষ্টা করে অন্য পুরুষকে নিজের প্রতি আকর্ষণ করানোর। ফলে পুরুষরা ফাঁদে পড়ে ঐসব নারীর সাথে পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ে।

১৪. সঙ্গীনির দূরে থাকা :

চাকরিসূত্রে যদি জীবন সঙ্গীনি বা স্ত্রী দূরে থাকে। শুধু স্বামী-স্ত্রীর যৌনসম্পর্ক না তাদের মধ্যে যোগাযোগটাও ঠিক মত হয়ে ওঠে না। স্ত্রীর স্বামীর সাথে দাম্পত্য জীবনের বাক্যালাপটা ও ঠিক মত হয় না। সেখানে পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে ।

১৫. দায়বদ্ধতা না থাকা :

পুরুষরা অন্যের স্ত্রী বা অন্য নারীর সাথে পরকীয়া সম্পর্ক করতে পারে অতি সহজেই। যেহেতু সেখানে কোনো দায় দায়িত্ব থাকে না। কোনও কমিটমেন্ট করতে হয় না।

উপরোক্ত কারণগুলির জন্য পুরুষরা পরকীয়ায় জড়িয়ে পড়ে। পুরুষদের এই পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়ার জন্য নারী পুরুষ উভয়েই অঙ্গাঙ্গিভাবে যুক্ত।

আরও পড়ুন – বাসর রাতে কি যৌন মিলন আবশ্যক?

সমাধান :

বর্তমানে আমাদের দেশে পরকীয়া সম্পর্ক এত ব্যাপকভাবে বেড়ে গিয়েছে ফলে দাম্পত্য জীবনের সমস্যা বেড়েছে। আমরা নিজেরাই এর জন্য দায়ী। আমাদের নিজেদের কিছু ভুল সিদ্ধান্তের জন্য অবলুপ্ত হতে চলেছে স্বামী-স্ত্রীর পবিত্র দাম্পত্য জীবন আর উদ্ভব হচ্ছে অনৈতিক অবৈধ পরকীয়া সম্পর্ক। তাই আমাদেরকেই যত দ্রুত সম্ভব এর প্রতিকার করতে হবে। আবেগ দিয়ে না বিবেক দিয়ে যথাযথ চিন্তাভাবনা করে সিদ্ধান্ত নিতে হবে। আর আমাদের ভালবাসার মানুষটির প্রতি ভালোবাসা অখুন্ন রেখে ভালোবেসে সাথে থাকার অঙ্গীকারবদ্ধ হতে হবে।

Leave a Reply

Top