You are here
Home > Don't Miss > শরীর ও স্বাস্থ্য > লম্বা হওয়ার সহজ উপায়: দেখুন কিছু কার্যকরী টিপস

লম্বা হওয়ার সহজ উপায়: দেখুন কিছু কার্যকরী টিপস

লম্বা হওয়ার সহজ উপায়

প্রতেকেই চায় নিজেকে সকলের মাঝে সুন্দর ভাবে মেলে ধরতে। আকর্ষনীয় শারীরিক গঠন , রূপ সৌন্দর্যের ধারক বাহক হওয়ার স্বাদ সকলেরই। সাথে সাথে অনেকের মনে সুপ্ত বাসনা জন্মায় তাঁদের উচ্চতা যদি ৬ ফুট লম্বা হত তাহলে কেমন হত। কিন্তু ভাগ্য সব সময় সাথ দেয় না তাই ভাগ্যের ফেরেই অনেকে দেখেতে সুন্দর হওয়া সত্ত্বেও উচ্চতার দিকে থেকে যায় খামতি। কারোর উচ্চতায় আসে অতিকায়ত্ব তো কারোর আবার বামণত্ব, ফলে জীবনে চলার পথে অনেক বাধা, কটূক্তির সম্মুখীন হতে হয়। এর মূল কারন হল তারা ওয়াকিবহল নন লম্বা হওয়ার সহজ উপায় সম্পর্কে। তাই অতিরিক্ত উচ্চতা বৃদ্ধির ও অতিরিক্ত উচ্চতার ঘাটতিজনিত সকল সমস্যাকে দূরে ঠেলে সঠিক উচ্চতাকে বেছে নেওয়ার জন্য লম্বা হওয়ার সহজ উপায় সমন্ধে জেনে নিন।

আসুন দেখে নেওয়া যাক লম্বা হওয়ার সহজ উপায় সম্পর্কে অজানা কিছু তথ্য:

লম্বা হওয়ার ক্ষেত্রে হরমোনের কার্যকারিতা

গ্রোথ হরমোনের কাজ হল মানবদেহে স্বাভাবিক বৃদ্ধি ও অস্থি ও তরুনাস্থির দৈর্ঘ্যের বৃদ্ধি ঘটানো। হরমোনের কম ক্ষরণের ফলে বামণত্ব হয় , উচ্চতা বৃদ্ধিতে বিঘ্ন আসে। এবার অপরদিকে বেশী ক্ষরণের ফলে অতিকায়ত্ব দেখা যায় অর্থাৎ অধিক পরিমাণে উচ্চতায় বাড়তে থাকে। অর্থাৎ সঠিক ভাবে হরমোনের ক্ষরণ হলেই সঠিক উচ্চতা বজায় থাকবে।

অনেক চেষ্টা করেও উচ্চতা বৃদ্ধি হচ্ছে না?

জেনে নিন খাদ্যের মাধ্যমে লম্বা হওয়ার সহজ উপায়

লম্বা হতে কে না চায়। কিন্তু হরমোন ক্ষরণে বাধাঁর ফলে সমস্যা দেখা দেয় উচ্চতা বৃদ্ধিতে। এর জন্য দরকার উপযুক্ত পরিমাণ প্রোটিন । তাই যেনে নেব সুষম খাদ্যের মাধ্যমে লম্বা হওয়ার সহজ উপায়।

প্রোটিন জাতীয় খাদ্য:

মুরগির মাংস, মাছ, ডিম প্রচুর প্রোটিন থাকে, যা আপনার পেশী গঠনে সাহায্য করে, হাড়কে মজবুত বানায়।

কার্বোহাইড্রেট:

ভাত, কেক, আলু এই ধরনের খাবারে অনেক কার্বোহাইড্রেট থাকে এগুলো খাওয়া খুব উপকারী,। কিন্তু অতিরিক্ত মিষ্টি থেকে বিরত থাকুন।

ক্যালসিয়াম জাতীয় খাবার:

দুধ, দই এ প্রচুর ক্যালসিয়াম থাকে, তাই সব্জির পাশাপাশি এই ধরনের খাবার খাওয়া জরুরি।

জিংক জাতীয় খাবার:

কুমড়ো, গম, চিনেবাদামে যথেষ্ট পরিমান জিংক থাকে যা হাড়ের ক্ষয় প্রতিরোধ করে উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

ভিটামিন ডি:

ভিটামিন ডি জাতীয় খবার পর্যাপ্ত পরিমানে খাওয়া বাঞ্ছনীয়। পেশী ও হাড়ের জোর গঠনে সহায়তা করে।

মিনারেলস:

পরিমান মতো জল আমাদের খাবারের সাথে সাথে খেতে হবে, কারন আমাদের শরীর গঠনে জলের ভূমিকা প্রধান । তাই মিনিমাম কম করে ৩ লিটার জল খাওয়া উচিৎ।

বাঁধাকপি:

এটি খুব উপকারী কারন এতে প্রচুর আয়রন, প্রোটিন ফাইবার থাকে যা উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

মটরশুঁটি:

মটরশুঁটি তে ভিটামিন, লুইটেন থাকে , যা স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং লম্বা হওয়ার সহজ উপায় হিসেবে সহায়ক।

পালং শাক:

খুবই উপকারী পালং শাক । এটি শরীরের গ্রোথ হরমোনের কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে।

ঢেঁড়স:

এইধরনের আঠালো সব্জিতে মিনারেল, ফাইবার, থাকে যা শরীরে পুষ্টি যোগাতে সাহায্য করতে খুবই উপকারী। আর সঠিক পুষ্টি কিন্তু গ্রোথ ক্ষরনে সাহায্য করে।

লম্বা হওয়ার সহজ উপায় হিসেবে ৪ টি ব্যায়াম

১) মেঝেতে উপর হয়ে শুয়ে তারপর হাতের তালুর উপর ভর দিয়ে শরীরের উপরের অংশটিকে ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এরপর মেরুদণ্ড বাঁকা করে মাথাটি যতটা সম্ভব বাঁকান।

২) প্রথমে মেঝেতে বসুন। এরপর দু পা দুইদিকে আস্তে আস্তে ছড়িয়ে দিন। এবার ডান হাঁটুকে আপনার নাকের সাথে লাগানোর চেষ্টা করুন, এইভাবে ৫ মিনিট রাখুন।

৩) হাঁটু ভাজ করে, তালু কিংবা হাঁটুতে ভর দিয়ে বিড়ালের ন্যায় আকারে বসুন, এরপর মাথা উপরের দিকে বাঁকিয়ে পিঠ নিচের দিকে বাঁকিয়ে রাখুন। এখন ধীরে ধীরে পিঠের উপরের দিকটি বাঁকান। কমপক্ষে এরম ৫ বার করুন।

৪) চিত হয়ে শুয়ে পড়ে হাতের তালু ও পায়ের পাতার উপর ভর দিয়ে গোটা শরীরকে উপরের দিকে ধীরে ধীরে উঁচু করুন,খেয়াল রাখবেন মাথা যেন মাটিতেই থাকে আর দেখতে যেন উল্টোনো নৌকার মতো লাগে।

লম্বা হওয়ার জন্য যে বিষয়গুলি অবশ্যই খেয়াল রাখা জরুরি

ভাজ হয়ে বসা এড়িয়ে চলুন:

যখনই কোথাও বসবেন শিরদাঁড়া সোজা করে বসবেন, কারন শিরদাঁড়া সংকুচিত করে বসলে আপনাকে খাটো দেখাবে, আর ফলে আপনার উচ্চতা বৃদ্ধিতে সমস্যা দেখা দিতে পারে।

রাতে পর্যাপ্ত ঘুম:

পর্যাপ্ত পরিমান ঘুম লম্বা হওয়ার সহজ উপায় হিসেবে দারুণভাবে কার্যকরী। দিনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুম খুবই আবশ্যকীয়। ঘুম শরীরকে বিশ্রাম দেয় ফলে পেশীগুলি সঠিক ভাবে কাজ করে।

ঘুমের সময় মেরুদন্ড সোজা রাখা:

অনেকেই নিজের পছন্দ মতো ভঙ্গিতে ঘুমতে ভালবাসেন। কিন্তু খেয়াল রাখবেন এমন ভাবে ঘুমাতে হবে বা বিছানার ব্যবস্থা করতে হবে যাতে মেরুদণ্ড টান টান থাকে।

৭টি বিকল্প পদ্ধতিতে লম্বা হওয়ার সহজ উপায়

  • লম্বা হওয়ার জন্য হরমোন বৃদ্ধির ইনজেকশন ব্যবহার করুন
  • গ্রোথ এবং উচ্চতা বৃদ্ধির ঔষধ সেবন করুন
  • রিং বা কোন উঁচু জায়গা থেকে ঝুলুন
  • নিয়মিত যোগা করুন
  • খুব দ্রুত গতিতে স্কিপিং করুন
  • মানসিক চাপ কে নিজের আয়ত্তে করুন।

আরও পড়ুন – গর্ভবতী হওয়ার লক্ষণ কি? সহবাসের কতদিন পর গর্ভবতী হয়

এই সকল পদ্ধতি অবলম্বন করলে আপনার শারীরিক গঠনও ঠিক থাকবে আর উচ্চতাও বৃদ্ধি ঘটবে। এবার সকলের মতো আপনিও পাবেন সঠিক উচ্চতা। তখন আর কেউ আপনাকে বেটে বলে কটূক্তিও করতে পারেব না। আপনার উচ্চতার জন্য কারোর কাছে আপনাকে ছোট হতেও হবে না।

আজ জেনে নিলেন লম্বা হওয়ার সহজ উপায় কি তার বিস্তারিত। এই ধরনের আরও বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে চোখ রাখুন আমাদের পেজে। আর এই উপায় অবলম্বন করে আপনি কতটা ফলদায়ক হলেন সেটিও অবশ্যই জানাবেন।

Leave a Reply

Top